বাংলাদেশের সেরা ওয়েবসাইট

লেকচার-১

 

সুনির্দিষ্ট স্থাবর সম্পওি পুনরুদ্ধার ঃ

   সুনির্দিষ্ট প্রতিকার আইন, ১৮৭৭ এর ৮ ধারা অনুসারে কোন ব্যক্তি যদি কোন স্থাবর সম্পওির আইনগতভাবে দখলের অধিকারী হয় তাহলে আদালত তাকে এই ক্ষেত্রে প্রতিকার প্রদান করবেন। এই ক্ষেত্রে প্রতিকার হলো এই যে, আদালত দেওয়ানী কার্যবিধি অনুসারে নির্ধারিত পস্থায় তা পুনরুদ্ধর করে দখল প্রত্যর্পন করবেন।

    এই ধারার অধীন স্থাবর সম্পওির দখলের অধিকারী ব্যক্তি বলতে শুধুমাত্র মালিকানা স্বত্ব আছে এমন ব্যক্তিকেই বুঝায় না। কোন স্থাবর সম্পওির বন্ধক গ্রহীতা, ট্রাস্টী, ইজারাগ্রহী, প্রজা সকলেই ৮ ধারার অধীনে দখলের অধিকারী ব্যক্তি হিসেবে পরিগণিত হবে।

    আইনগত পন্থা ব্যতীত অন্য কোন পন্থায় দখলচ্যুত হলেই কেবল মাত্র ৮ ধারার অধীনে প্রতিকার প্রার্থনা করা যায়। যেমন  কোন স্থাবর সম্পওির মালিক ঐ সম্পওি কাউকে ইজারা প্রদানের পর - দখল হস্তান্তরের পর ইজারাগ্রহীতার বিরূদ্ধে ৮ ধারায় মামল করতে পারবে না। কেননা, ইজারার মাধ্যমে দখল হস্তান্তর একটি আইনগত হস্তান্তর। তবে ইজারা গ্রহীতার স্থাবর সম্পওি অন্য কেউ দখল করলে ঐ জবর দখলকারীর বিরুদ্ধে ইজারাগ্রহীতা ৮ ধারা অধীনে মামলা করতে পারবে।

    যে ব্যক্তি সুনির্দিষ্ট প্রতিকার আইনের ৮ ধারার অধীনে মামলা দায়ের করে তাকেই প্রমাণ করতে হবে যে, সেই ঐ সম্পত্তির আইনগত দখলের অধিকারী ব্যক্তি। বাদী যদি দখলচ্যুত সম্পত্তিতে তার কোন প্রকার স্বত্ব বা মালিকানা প্রতিষ্ঠা করতে না পারে তাহলে আদালত তাকে কোন প্রতিকার প্রদান করবে না। এই ধারার অধীনে প্রদত্ত অধিকার একটি স্থায়ী প্রতিকার। কোন ব্যক্তি যদি বেআইনীভাবে দখলচ্যুত হয় তাহলে তাকে উক্ত সম্পওি থেকে বেদখল হবার ১২ বছরের মাধ্যে দখল পুনরুদ্ধারের মামলা করতে কতে হয়।

     তবে, ৮ ধ্যরার অধীনে যেহেতু বাদীকে আদালতে স্বত্ব প্রমাণ করতে হয়। ফলে তাকে সুনির্দিষ্ট প্রতিকার আইনের ৪২ ধারার অধীনে ঘোষণামূলক ডিক্রির জন্যও মামলা দায়ের করতে হবে।

      স্থাবর সম্পওিতে স্বত্ব সাব্যন্ত হবার পর বাদী ঘোষণামূলক ডিক্রির অধিকারী হয়। উক্ত ডিক্রি দেওয়ানী কার্যবিধির ২১ আদেশ ৩৫ বিধি অনুসারে জারিতে দিতে হয়। একই আদেশের ৩৬ বিধি অনুসারে প্রাপ্ত ডিক্রিজারীর আদেশনামার এককপি স্থাবর সম্পওির প্রকাশ্য কোন স্থানে লটকিয়ে জারী করতে হয়।

        উপরোক্ত প্রক্রিয়ায় সুনির্দিষ্ট স্থাবর সম্পওির দখলের অধিকারী কোন ব্যক্তি ৮ ধারার অধীনে দখল পুনরুদ্ধার করতে পারেন।