বাংলাদেশের সেরা ওয়েবসাইট

আমাদের সম্পর্কে

হোম পেজ / আমাদের সম্পর্কে

আমাদের সম্পর্কে

আমাদের সম্পর্কে

মানুষের জীবন আইন দ্বারা নিয়ন্ত্রিত- জন্ম থেকে মৃত্যু পর্যন্ত প্রতিটা ক্ষেত্রেই আপনার আমার উপর আইনের হাত কিংবা ছায়া বিস্তৃত। আধুনিক রাষ্ট্রের একজন নাগরিককে প্রার্থিব জীবনের সমস্ত ক্ষেত্রেই চলতে হয় ‘আইন অনুসারে’। আর তাই পৃথিবীর প্রতিটি রাষ্ট্রের রয়েছে আইন ব্যবস্থা- সেই সাথে বিচার ব্যবস্থা। সাধারণ মানুষকে আইনী সেবা দেবার জন্য গড়ে উঠেছে পৃথক একটি পৃথক একটি পেশাজীবী সম্প্রদায়, আছে বিচারকমন্ডলী । বাংলাদেশেরও রয়েছে একটি কার্যকর ও শক্তিশালী আইন ও বিচার ব্যবস্থা । কিন্তু তারপরও আক্ষেপের সুরে বলতে হয়, যেসমস্ত ব্যক্তি আইনজীবী কিংবা বিচারক হিসেবে ক্যারিয়ার গড়তে চান তাদের এই প্রায় অসীম বিস্তৃত জগৎ সম্পর্কে জানাশোনা কম। এছাড়া দেশের সিংহভাগ জনগণ তাদের দৈনন্দিন আইন সম্পর্কিত সমস্যা মোকাবিলা করতে গিয়ে আইনজীবীদের কাছে ছুটে যান আক্ষরিক অর্থেই অনেকখানি পথ পাড়ি দিয়ে । তথ্য প্রযুক্তির এই ব্যাপক উন্নতির সময়ে ও আমাদের আইন জগত এখনো যেন রয়েছে মাটির পিদিমের যুগে! আইনের শিক্ষার্থীগণ এখনো পড়েন শত বর্ষের পুরাতন টেক্সট ও কেস রেফারেন্স। অথচ বহির্বিশ্বে- বিশেষ করে ইউরোপ ও আমেরিকায় আইনের অ্যাকাডেমিক চর্চা বাড়ছে দ্রুতগতিতে। সব মিলিয়ে বাংলাদেশে আইন শিক্ষার চিত্র, আইনের পেশাজীবীদের কর্মদক্ষতা ও পেশাদারিত্ব এখনো হয়ে উঠতে পারেনি বিশ্ব মানবের । এই সমস্ত কারণে - আইন শিক্ষার ও মানুষের দৈনন্দিন আইনী সমস্যার টেকসই ও কার্যকরী উত্তরণ ঘটাতে ও সমাধান করতে প্রতিষ্ঠা করা হয়েছে Law Research Center যা LRC নামেও পরিচিত। বাংলাদেশে আইনের জগতে সবচেয়ে মৌলিক ও স্বতন্ত্র আইন গবেষণা প্রতিষ্ঠান। আমাদের এই প্রতিষ্ঠান আইনের অ্যাকাডেমিক জগত থেকে শুরু প্রফেশনাল ও প্র্যাকটিক্যাল পরিচালনা করছে তার সুবৃহৎ কর্মযজ্ঞ। 

আমাদের লক্ষ্য ও উদ্দেশ্যঃ 

 বাংলাদেশে সরকারি বেসরকারি বিশ্ববিদ্যালয়সহ আইন কলেজগুলোতে বিপুল সংখ্যক ছাত্রছাত্রী আছে। অথচ প্রয়োজনীয় দিক নির্দেশনা ও সমৃদ্ধ ম্যাটেরিয়ালসের অভাবে তাদের অ্যাকাডেমিক জীবন হচ্ছে না ততোটা সমৃদ্ধ। এছাড়া বাংলাদেশের আইন জগতের বেশীরভাগ টেক্সট লিখিত হয় বিজাতীয় ভাষায় -অর্থাৎ ইংরেজীতে । নিজের ভাষাতেই যদি আইন সম্পর্কে সুস্পষ্ট ধারণা না থাকে তাহলে তা শেষ পর্যন্ত খুব বেশী ফলপ্রসু হয়ে ওঠেনা । আইনজীবীসহ আইনের পেশাজীবীদের সংখ্যা বেশী হলেও তাদের পেশাগত দক্ষতা নিয়ে প্রশ্ন থেকেই যায়। আইনের শিক্ষার্থীদের, আইনজীবীদের, বিচারকদৃন্দেরসহ আইনী সমস্যা পীড়িত জনগণকে সেবাদানের লক্ষ্যে প্রণয়ন করেছে তার কর্মসূচী। আসুুনতা দেখে নেই এক নজরে-

অ্যাকাডেমিক সেবাঃ

 বাংলাদেশে প্রায় সকল সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ে আইন পড়ানো হয়। এছাড়া আইন কলেজগুলোতে রয়েছে প্রচুর শিক্ষার্থীরা। এই ব্যাপক সংখ্যক শিক্ষার্থীরা যথাযথ দিকনির্দেশনা ও প্রয়োজনীয় জ্ঞানের অভাবে আইন সম্পর্কে সম্পূর্ণ না জেনেই , আইনের মৌলিক বিষয় সম্পর্কে প্রয়োজনীয় ধারণা না নিয়ে আইন পাশ করে যাচ্ছেন। এর ফলাফল ভয়াবহ! পরবর্তীতে পেশাজীবনে গিয়ে হাড়ে হাড়ে তা টের পাওয়া যায়। তখন আর করার কিছু থাকে না কিছুই- এক আক্ষেপ ও আফশোস ছাড়া। ছাত্র জীবনে আমাদের বহু শিক্ষার্থীই এমন বইয়ের সংস্পর্শে আসেন যেগুলো পড়লে তারা নিজেরাই হয়ে যান কনফিউজড। এছাড়া আমাদের আইন সাহিত্য বাংলা ভাষায় লিখিত হয়েছে খুব কম । সামগ্রিক বিবেচনায় আমরা শিক্ষার্থীদের অ্যাকাডেমিকালি সহযোগীতা করার জন্য তৈরী করেছি পৃথক কর্ণার । দেশের সেরা সেরা আইন শিক্ষক, আইনজীবী, ও বিচারকদের লিখিত লেকচার নিঃসন্দেহে তাদেরকে তৈরী করবে সবচেয়ে উপযুক্তরূপে। বাংলাদেশের আইন শিক্ষার জগতে মৌলিক পরিবর্তনে LRC  যদি একটুও অবদান রাখতে পারে, তাহলে আমরা নিজেদের ধন্য মনে করব।

জুডিসিয়াল সার্ভিস নিয়োগ পরীক্ষার প্রস্তুতিঃ

 বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস কমিশন কর্তৃক অনুষ্ঠিত পরীক্ষার মাধ্যমে বাংলাদেশের সবচেয়ে মর্যাদাপূর্ণ চাকরীতে সহকারী জজ/জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট হিসেবে নিয়োগ দেওয়া হয়। বিজেএসসি ২০০৭ সালে গঠিত হলেও এর প্রশ্নের মান  অনেক উঁচু। তার শুধুমাত্র আইনের ধারা পড়ে বা মুখস্ত করে এই পরীক্ষায় উত্তীর্ণ হওয়া কঠিন । এর জন্য প্রয়োজন আইনের পুঙ্খানুপুঙ্খ বিশ্লেষণ ও সে অনুযায়ী পড়াশোনা। অথচ বাংলাদেশে প্রচলিত গাইড বইগুলো দেখলে বরং কষ্টই হয়। তথ্যগত বিভ্রান্তি , বিষয়ের অস্পষ্টতা বরং বইগুলো পরিক্ষার্থীদের ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। LRC তে রয়েছে বর্তমান ও সাবেক বিচারক ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের একটি সমন্বিত প্যানেল যা বিজেএস পরীক্ষার জন্য যা যা উপযোগী, তার সবকিছু প্রস্তুত করে। 

বার কাউন্সিল এনরোলমেন্ট পরীক্ষাঃ

 বাংলাদেশ বার কাউন্সিল কর্তৃক গৃহীত পরীক্ষার মাধ্যমে আইনের একজন গ্র্যাজুয়েট আইন পেশায় নিযুক্ত হতে পারেন । বার কাউন্সিল প্রায় পঞ্চাশ হাজারের মত শিক্ষার্থী রেজিস্ট্রেশন করলেও পরীক্ষায় উত্তীর্ণ হতে পারে খুব কমই। LRC বারের পরীক্ষার জন্য পৃথকভাবে সিলেবাসভুক্ত বিষয়গুলোকে এমনভাবে আলোচনা করে যা তাদের পরীক্ষায় উত্তীর্ণ করতে সম্পূর্ণ উপযুক্ত করে গড়ে তোলে । আমাদের প্রতিষ্ঠানে দেশের প্রখ্যাত আইন বিশেষজ্ঞদের দ্বারা প্রস্তুত, লেকচার, সিলেবাস, যেকোন বিষয় সম্পর্কে দেয় সুস্পষ্ট ধারণা।

আইনী জিজ্ঞাসা / আইনী সেবাঃ

 কোন মানুষ আইনী সমস্যায় পড়লে তাকে ছুটতে হয় অনেক, অর্থ ব্যয় হয় প্রচুর। অথচ দিনশেষে দেখা যায়, যে উদ্দেশ্যে তিনি ছুটাছুটি করেছেন তার পূরণ হয়েছে সামান্যই, অথবা হয়ই নি। আপনি যে কোন আইনী সমস্যায় পড়লে তাৎক্ষণিকভাবে আপনাদের সেবার জন্য LRC'র রয়েছে বিশেষ কর্ণার - আইনী জিজ্ঞাসা / আইনী সেবা । আইনী সেবার মাধ্যমে আপনি ঘরে বসে পাবেন আপনার সমস্যা সমাধান। আর আপনার সমস্যা সমাধানে LRC ‘র রয়েছে দেশের সবচেয়ে প্রখ্যাত আইনজীবীদের নিয়ে গঠিত বিশেষ প্যানেল । সমস্যা আপনার, সমাধান করার দায়িত্ব সম্পূর্ণ LRC ‘র ।

আইন ব্লগঃ

 বাংলাদেশে এই প্রথম কোন গবেষণা প্রতিষ্ঠান শুরু করছে আইন ব্লগ, যা বাংলা ভাষায় আইনকে তুলবে বোধগম্য। এই ব্লগে আপনারা পাবেন আইন সম্পর্কিত বিভিন্ন আর্টিকেল , যা দ্বারা আপনি শিক্ষার্থী, আইনজীবী কিংবা বিচারক হিসেবেও ব্যাপকভাবে উপযুক্ত হবেন। 

আইন পাঠাগার ঃ

 আইন পাঠাগারও বাংলাদেশে LRC ‘র নব সংযোজন। পৃথিবীর সমস্ত আইনব্যবস্থাসহ বাংলাদেশের আইনের উপর লিখিত বইসমূহকে একসাথে আপনার সম্মুখে হাজির করবে LRC যা আপনি পাবেন এক ক্লিকেই। 

LRC শুধুমাত্র একটি গবেষণা প্রতিষ্ঠানই নয়, আইনের সমস্ত ক্ষেত্রকে ব্যপ্ত করে LRC তার কার্যক্রম পরিচালনা করে। আর তাই প্রফেশনাল থেকে শুরু করে সাধারণ মানুষ সকলেই LRC তে পাবেন তাদের জিজ্ঞাসার উত্তর, আপনার সমস্যার সমাধান। বাংলাদেশের আইন শিক্ষায় ও এ সম্পর্কিত গবেষণায় LRC মৌলিক পরিবর্তন আনতে প্রতিজ্ঞাবদ্ধ। এই পথচলায় আপনাদের সহযোগীতা আমাদের একান্ত কাম্য।

আমাদের ব্লগ

আমাদের ব্লগের পক্ষ থেকে আপনাকে স্বাগতম

একাদশ সংসদের এমপিদের শপথের বৈধতা প্রশ্নে রিট খারিজের বিরুদ্ধে আপিল

দশম জাতীয় সংসদ ভেঙে না দিয়ে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী সংসদ সদস্যদের নেয়া শপথের বৈধতা...

বিস্তারিত পড়ুন

আইনজীবীরা চান সব বিচারপতি বিতর্কের ঊর্ধ্বে থাকুক : অ্যাটর্নি জেনারেল

সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের তিন বিচারপতির বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গের অভিযোগের অনুসন্ধান বিচার বিভাগের অন্যদের জন্য একটি বার্তা...

বিস্তারিত পড়ুন

স্বামীর ভালোবাসায় ‘অতিষ্ঠ’ হয়ে তালাকের আবেদন নিয়ে আদালতে স্ত্রী

স্বামীর অতিরিক্তি ভালোবাসায় ‘অতিষ্ঠ’ হয়ে তালাকের সিদ্ধান্ত নিয়েছেন সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) এক নারী। বাড়ির কাজে...

বিস্তারিত পড়ুন